হাতুড়ি – বিভিন্ন ধরনের হাতুড়ি ও তাদের কাজ

হাতুড়ি – বিভিন্ন ধরনের হাতুড়ি ও তাদের কাজ

হাতুড়ি – বিভিন্ন ধরনের হাতুড়ি ও তাদের কাজ – Future Bangla

DIY ছোটখাট কাজ থেকে শুরু করে, কনস্ট্রাকশন বিভিন্ন কাজে হাতুড়ি বা Hammer এর ব্যবহার রয়েছে সর্বত্র। বিভিন্ন কাজের বৈশিষ্ট অনুযায়ী, হাতুড়ির আকার, ওজন ও মেটেরিয়ালের মধ্যে রয়েছে বেশ কিছু তারতম্য । যুগ পরিবর্তনের সাথে তাল মিলিয়ে হাতুড়ির গায়েও লেগেছে আজ আধুনিকতার ছোঁয়া। পূর্বে শুধুমাত্র কাঠের হাতলের হাতুড়িগুলোই বেশ লক্ষণীয় হলেও আজ ষ্টীল কিংবা ফাইবার হ্যান্ডেলের হাতুড়িগুলোও বেশ লক্ষণীয়।

তবে চলুন জেনে নেই আমাদের দেশে কোন ধরনের হাতুড়িগুলোর চাহিদা রয়েছে এবং এই সকল হাতুড়িগুলোর কাজ কি কি –

বিভিন্ন ধরনের হাতুড়ি ও তাদের কাজ

১. Ball Peen Hammer : বল পিন হ্যামারের মাথার এক প্রান্ত সমান এবং অপর প্রান্ত গোলাকার হয়ে থাকে। এই ধরনের হাতুড়িগুলো সাধারনত ইট ভাঙ্গার কাজে ব্যবহার করা হয়ে থাকে। যদিও আমাদের দেশে এই ধরনের হাতুড়িগুলো দেয়াল, কাঠ কিংবা ষ্টীলের কোন বস্তুতে পেরেক ধুকানোর কাজে ব্যবহার করা হয়। পাশপাশি, সমান্তরাল প্রান্তটি চিজেল বা ছেনি দিয়ে কাঠ বা ইট ছাটার কাজেও প্রয়োজন হয়ে থাকে। অন্যদিকে, এই হাতুড়ির গোলাকার প্রান্তটি ষ্টীলের কোন ছোট ও সুক্ষ আকারের বস্তুকে নির্দিষ্ট কোন আকৃতিতে পরিণত করার জন্য ব্যবহৃত হয়। বল পিন হ্যামারের হাতলগুলো সাধারনত কাঠ, ফাইবার এবং ষ্টীলের হয়ে থাকে।

https://www.shutterstock.com/

বল পিন হ্যামারের বিভিন্ন সাইজঃ বল পিন হ্যামারগুলো সাধারনত ৪ আউন্স থেকে শুরু করে ৩২ আউন্স পর্যন্ত হয়ে থাকে।

বিভিন্ন ব্র্যান্ডের বল পিন হাতুড়িঃ বাজারে আজ দেশী বিদেশী বিভিন্ন ব্র্যান্ডের হাতুড়ি লক্ষণীয়। তবে উন্নত মান আর দামে সাশ্রয়ী হওয়ায় বহু বছর ধরেই বাংলাদেশী ব্র্যান্ড HMBR Brand এর হাতুড়িগুলো সবসসময় ক্রেতাদের পছন্দের শীর্ষে। পাশপাশি, JETECH Brand, Toptul Brand, Workpro Brand, Tolsen Brand, Harden Brand সহ আরও নানা ব্র্যান্ডের হাতুড়ি রয়েছে।

অনলাইনে বল পিন হাতুড়ি অর্ডার করতে ও মূল্য জানতে এখানে ক্লিক করুন

২. Claw Hammer : বল পিন হ্যামারের মতই Claw Hammer এর মাথার ২ প্রান্ত ভিন্ন ভিন্ন কাজে ব্যবহার হয়ে থাকে। এই হ্যামারের এক প্রান্ত সমান্তরাল, অপরদিকে অন্য প্রান্ত V আকৃতির হয়ে থাকে। সমান্তরাল অংশটি কোন বস্তুতে পেরেক ধুকানোর কাজে ব্যবহার করা হয় এবং V আকৃতির প্রান্তটি কোন বন্তু থেকে পেরেক উঠানোর কাজে ব্যবহৃত হয়। Claw Hammer ভারি কোন কাজে ব্যবহারযোগ্য নয়। Ball Peen Hammer এর ন্যায় Claw Hammer এর হাতলগুলো কাঠ, ফাইবার কিংবা ষ্টীলের তৈরি।

https://mytoolsmyrule.com/

Claw Hammer এর বিভিন্ন সাইজঃ এই হ্যামারগুলো ৮, ১৩ ও ১৬ আউন্সের হয়ে থাকে।

বিভিন্ন ব্র্যান্ডের Claw Hammerঃ বাজারে HMBR Brand, JETECH Brand, Toptul Brand, Workpro Brand, Tolsen Brand, Harden Brand সহ আরও নানা ব্র্যান্ডের হাতুড়ি রয়েছে।

অনলাইনে Claw Hammer অর্ডার করতে ও মূল্য জানতে এখানে ক্লিক করুন

বিভিন্ন ধরনের হাতুড়ি ও তাদের কাজ

৩. Chipping Hammer: Chipping Hammer সাধারনত ঝালাই এর পর slug বা ধাতুমল পরিষ্কার বা ছাঁটাই করার কাজে ব্যবহার করা হয়। পাশপাশি Chipping Hammer কনস্ট্রাকশনের বিভিন্ন কাজ যেমন ইট – কংক্রিট ভাঙ্গার কাজে ব্যবহার করা হয়।

Chipping Hammer এর বিভিন্ন সাইজঃ Chipping Hammer ১২ ইঞ্চির হয়ে থাকে।

বিভিন্ন ব্র্যান্ডের Chipping Hammerঃ বাজারে HMBR Brand, JETECH Brand, Toptul Brand, Workpro Brand, Tolsen Brand, Harden Brand সহ আরও নানা ব্র্যান্ডের হাতুড়ি রয়েছে।

৪. Sledge Hammer: হ্যামার ব্যবহার করে যেসকল কাজ সম্পাদন করা যায়, এদের মধ্যে Sledge Hammer এর কাজ কিছুটা ভিন্ন প্রকৃতির। সাধারনত এই ধরনের হ্যামারগুলো দেয়াল, কংক্রিট কিংবা পাথর ভাঙ্গার কাজে ব্যবহার করা হয়। পাশপাশি, কন্সট্রাকশন কাজে ব্যবহৃত রড সজোরে আঘাতের মাধ্যমে সোজা করার জন্য কিংবা দ্বিখন্ডিত করার কাজে এর ব্যবহার বেশ লক্ষণীয়।

বিভিন্ন ধরনের হাতুড়ি ও তাদের কাজ. হ্যামারের মধ্যে Ball Peen Hammer

Sledge Hammer এর বিভিন্ন সাইজঃ Sledge Hammer 4lbs থেকে 12lbs ওজনের হয়ে থাকে।

বিভিন্ন ব্র্যান্ডের Sledge Hammerঃ বাজারে HMBR Brand, JETECH Brand, Toptul Brand, Workpro Brand, Tolsen Brand, Harden Brand সহ আরও নানা ব্র্যান্ডের হাতুড়ি রয়েছে।

অনলাইনে Sledge Hammer অর্ডার করতে ও মূল্য জানতে এখানে ক্লিক করুন

৫. Mallet Hammer : মূলত এর মাথার দিকের ভারি বস্তুটি কিছুটা নরম হওয়ার কারনে Mallet Hammer কে Soft-faced Hammers ও বলা হয়ে থাকে। এই জাতীয় হাতুড়িগুলো পেরেক ধুকানো কিংবা Sledge Hammer এর মত দেয়াল ভাঙ্গার কাজে ব্যবহার হয় না। বরং Mallet Hammer হালকা কাজ যেমন ফ্লোর বা দেয়ালে টাইলস সমান্তরালভাবে বসানোর ক্ষেত্রে হালকাভাবে আঘাত করা কিংবা ফার্নিচার মেরামত কাজে ব্যবহার হয়। এর মাথার অংশ রাবারের হওয়ায় আঘাতের ফলে টাইলস ফেটে যাওয়া বা ফার্নিচারের উপর হাতুড়ি দিয়ে আঘাতের ফলে দাগ পরার সম্ভাবনা থাকে না।

https://woodandshop.com/

Mallet Hammer এর বিভিন্ন সাইজঃ Mallet Hammer 8 আউন্স থেকে ৩২ আউন্সের হয়ে থাকে।

বিভিন্ন ব্র্যান্ডের Mallet Hammerঃ বাজারে HMBR Brand, JETECH Brand, Toptul Brand, Workpro Brand, Tolsen Brand, Harden Brand সহ আরও নানা ব্র্যান্ডের হাতুড়ি রয়েছে।

অনলাইনে Mallet Hammer অর্ডার করতে ও মূল্য জানতে এখানে ক্লিক করুন

৬. Machinist hammer Machinist hammer এর মাথার এক অংশ সমান্তরাল ও অন্য অংশ চ্যাপ্টা প্রকৃতির হয়ে থাকে। এই ধরনের হাতুড়ির সমান্তরাল অংশটি দেয়াল কিংবা কাঠে পেরেক ধুকানোর কাজে এবং অপর প্রান্তটি ইটকে নির্দিষ্ট আকৃতিতে ছাটা বা দ্বিখন্ডিত করার কাজে ব্যবহৃত হয়। অন্যান্য হ্যামারের মতই Machinist hammer এর হাতলগুলো কাঠ, ফাইবার এবং ষ্টীলের হয়ে থাকে।

http://incubar.net/

Machinist hammer এর বিভিন্ন সাইজঃ Machinist hammer ২০০গ্রাম থেকে ৪০০গ্রাম ওজনের হয়ে থাকে।

বিভিন্ন ব্র্যান্ডের Machinist Hammerঃ বাজারে HMBR Brand, JETECH Brand, Toptul Brand, Workpro Brand, Tolsen Brand, Harden Brand  সহ আরও নানা ব্র্যান্ডের হাতুড়ি রয়েছে।

অনলাইনে Machinist hammer অর্ডার করতে ও মূল্য জানতে এখানে ক্লিক করুন

একটি ভাল মানের হ্যামার বা হাতুড়ি আপনার প্রোজেক্টটি নিখুঁতভাবে সম্পন্ন করতে সাহায্য করে। শুধু তাই নয়, ভাল মানের হাতুড়ি বছরের পর বছর নিশ্চিন্তে ব্যবহার করা যায়। অনেকেই ভুল জায়গা থেকে কষ্টের উপার্জন দিয়ে বাজে মানের হাতুড়ি ক্রয় করে প্রতারিত হয়। তাই সঠিক জায়গা হতে সঠিক মানের হাতুড়ি ক্রয় করা আবশ্যক।

বর্তমান বাংলাদেশে অনলাইন হার্ডওয়্যার পণ্যের জন্য বিখ্যাত একটি সাইটের নাম fixit.com.bd এবং সেরা দামে সেরা হাতুড়িটি ক্রয়ের জন্য fixitই আপনার নিরাপদ আস্থা। পাশপাশি, নিজ চোখে দেখে এবং নিজ হাতে স্পর্শ করে হাতুড়ি ক্রয় করার জন্য গুলশানে তাঁদের রয়েছে বিশাল হার্ডওয়্যার পণ্যের শোরুম। তাই অযথা সময় নষ্ট না করে আজই ভিজিট করুন ঃ https://fixit.com.bd/product-category/tools-and-hardware/hand-tools/hammers/

আমাদের অন্যান্য ব্লগগুলো পেতে এখানে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top